Logo
শিরোনাম :
নৌকা মার্কায় ভোট দিয়ে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করুন– –দুর্জয় নাগরপুরে নির্বাচনী সংহিতায় নিহত ১ গুলিবিদ্ধসহ আহত ৪ জন সৈয়দপুরে বাঁশঝাড় থেকে ২ সন্তানের জননীর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী-শ্বাশুড়ী আটক ঘিওরে ধলেশ্বরী ক্যাফে এন্ড রেস্টুরেন্টের’ উদ্ধোধন আগামীতে বিএনপি’র মত নির্বাচনে না যাওয়ার চিন্তা ভাবনা করছে জাতীয় পার্টি- সৈয়দপুরে মজিবুল হক চুন্নু টাঙ্গাইলে পাঁচ হোটেল মালিককে ১৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত মানিকগঞ্জে নানা আয়োজনে নবীন আইনজীবীদের বরন  টাঙ্গাইলে পোড়াবাড়ী ইউপিতে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী মিজানের মনোনয়নপত্র জমা ঘিওরে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত  দৌলতপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস ও  মহান বিজয় উদযাপন উপলক্ষে প্রস্তুতি মুলক সভা অনুষ্ঠিত
নোটিশ :
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয় ।

ঘিওরে অবাদে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন ব্যাগ প্রশাসনের নজর দারি নেই

রিপোর্টার / ৪৩ বার
আপডেটের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

রামপ্রসাদ সরকার দীপু স্টাফ রিপোর্টার :২৬ অক্টোবর-২০২১,মঙ্গলবার।
মানিকগঞ্জের ঘিওর উপজেলার বিভিন্ন হাট বাজারে সর্বত্রই এখন নিষিদ্ধ পলিথিন অবাধে বিক্রি হচ্ছে। বাজারে সকল প্রকার পন্য সামগ্রীর সাথে এই পলিথিন ফ্রি দেওয়া হচ্ছে। দীর্ঘ দিন যাবৎ পলিথিন শপিং ব্যাগ বর্জন করে পরিবেশকে বিপর্যয় হাত থেকে রক্ষা করতে পলিথিন ও শপিং ব্যাগ বিরোধী কোনো অভিযান ইদানিং ঘিওরে না থাকায় হাট বাজারে অবাধে নিষিদ্ধ পলিথিন বিক্রি করা হচ্ছে। রাস্তাঘাট, নদী নালা, ড্রেনে পলিথিনের আর্বজনা ছড়িয়ে পড়ছে। বন্ধ হয়ে যাচ্ছে বাজারের সমস্ত ড্রেনেজ ব্যবস্থা। পরিবেশ হচ্ছে মারাতœক দুষণীয়। অথচ প্রশাসনের এ ব্যপারে কোন নজর দারি নেই।
অনুসন্ধানে জানা গেছে, প্রতি মঙ্গলবার রাতে ঘিওর বাজারে দেশের বিভিন্ন স্থান থেকে এক শ্রেনীর ব্যবসায়ীরা পলিথিন নিয়ে আসে। এখান থেকে বুধবার হাটে খুচরা এবং পাইকারি বিক্রয় করা হয়। সহজে পরিবহন এবং দামে সস্তা থাকায় পলিথিনের ক্ষতিকর দিক বিবেচনা না করেই ব্যাপক ভাবে ব্যবহার করছে। ২০০২ সালের সরকারি সিদ্ধান্তে সকল প্রকার পলিথিন ব্যাগ উৎপাদন, আমদানি,বাজারজাত করন,ক্রয়, বিক্রয়ের জন্য প্রদর্শন, মজুদ, বিতরন, সম্পূর্ন নিষিদ্ধ ঘোষনা করেন। সরকারি প্রঞ্জাপন জারির পরে কিছু দিন পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ হয়ে পরে। কিন্তু ইদানিং পলিথিন ব্যাগের ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। বুধবার ঘিওর হাটে গুড় পট্রিতে মদন নামে এক ব্যক্তি শত-শত কেজি অবৈধ পলিথিন বিক্রি করে। একটি ঘড় ভাড়া করে অবৈধভাবে দীর্ঘদিন যাবৎ সে দাপটের সাথে পলিথিন বিক্রি করছে। একাধিকবার মোবাইল কোর্টের মাধ্যমে জড়িমানা করলেও সে পলিথিন বিক্রি বন্ধ করেনি। এছাড়া বাজারের ব্যবসায়ী নিবাস সাহা, পরেশ সাহা গং সরকারি আইন কানুনের অমান্য করে অবাদে দীর্ঘদিন যাবৎ পলিথিন বিক্রি করছে।

ঘিওর হাসপাতালের একজন চিকিৎসক জানান, পলিথিন পরিবেশের জন্য মারাত্মক হুমকি স্বরুপ। এটি সহজে পচে না। মাটির উর্বরতা শক্তি নষ্ঠ করে দেয়। আমাদের প্রত্যেকের পরিবার থেকে পলিথিন ব্যাগ ব্যবহার বন্ধ করতে হবে। নাম প্রকাশ না করার শর্তে জনৈক ব্যবসায়ী জানান,ফ্যাক্টরী থেকে পলিথিন ব্যবসায়ীরা নির্বিঘেœ ব্যাগ হাট বাজারে এনে বিক্রয় করে। যে কারনে সকল ব্যবসা প্রতিষ্ঠানে ক্রেতাদের মালামালের সঙ্গে ব্যাগ ফ্রি দেওয়া হচ্ছে। যত্রতত্র ব্যাগ ফেলে পরিবেশ মারাতœক বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে। তবে এখনই রোধ করা না গেলে তা আরো ভয়াভয় ক্ষতির কারন হয়ে দাড়াবে বলে তিনি জানান।

উপজেলা নির্বাহী অফিসার নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ওয়াদিয়া শাবাব জানান, পলিথিন ব্যাগ বাজারজাত করন ও ব্যবহার সম্পুর্ন নিষিদ্ধ। পলিথিন বিক্রি বন্ধে দ্রæত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এলাকার সচেতন মহল ও শুশিল সমাজের প্রতিনিধিগন অবিলম্বে পলিথিন ব্যাগ বন্ধের জন্য উর্দ্ধতন কর্তপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করনছেন।

 

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Theme Created By ThemesDealer.Com