Logo
শিরোনাম :
নৌকা মার্কায় ভোট দিয়ে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করুন– –দুর্জয় নাগরপুরে নির্বাচনী সংহিতায় নিহত ১ গুলিবিদ্ধসহ আহত ৪ জন সৈয়দপুরে বাঁশঝাড় থেকে ২ সন্তানের জননীর ঝুলন্ত লাশ উদ্ধার, স্বামী-শ্বাশুড়ী আটক ঘিওরে ধলেশ্বরী ক্যাফে এন্ড রেস্টুরেন্টের’ উদ্ধোধন আগামীতে বিএনপি’র মত নির্বাচনে না যাওয়ার চিন্তা ভাবনা করছে জাতীয় পার্টি- সৈয়দপুরে মজিবুল হক চুন্নু টাঙ্গাইলে পাঁচ হোটেল মালিককে ১৮ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত মানিকগঞ্জে নানা আয়োজনে নবীন আইনজীবীদের বরন  টাঙ্গাইলে পোড়াবাড়ী ইউপিতে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী মিজানের মনোনয়নপত্র জমা ঘিওরে আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত  দৌলতপুরে শহীদ বুদ্ধিজীবি দিবস ও  মহান বিজয় উদযাপন উপলক্ষে প্রস্তুতি মুলক সভা অনুষ্ঠিত
নোটিশ :
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয় ।

পাটুরিয়ায় ডুবে থাকা ফেরি উদ্ধারে সরকারি প্রতিষ্ঠান অক্ষম।বেসরকারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি

রিপোর্টার / ৪০ বার
আপডেটের সময় : রবিবার, ৩১ অক্টোবর, ২০২১

নিজস্ব প্রতিবেদক: ৩১ অক্টোবর-২০২১,রবিবার।
অবশেষে ফেরি ডুবির ৫ দিনের মাথায় সিদ্ধান্ত হলো অর্ধডুবন্ত আমানত শাহকে উদ্ধার করা হবে প্রাইভেট কোম্পানী দিয়ে। চট্রগ্রামের প্রাইভেট কোম্পানী জেনুইন এন্টারপ্রাইজ এই ফেরিটি উদ্ধার করবে। বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপ ( বিআইডবিøউটিএ)’র যুগ্ম-পরিচালক (উদ্ধার) মো.ফজলুল রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। জেনুইন এন্টারপ্রাইজের পৃথক ছয়টি উইনস্ বার্জ ফেরিটি উদ্ধার কাজে নামবে। সোমবার থেকে অর্ধ ডুবন্ত আমানত শাহ উদ্ধারের বেসিক কাজ শুরু হবে। ইতিমধ্যে ওই প্রাইভেট কোম্পানীকে অনুমোদন দেয়া হয়েছে। রোববার দুপুরে নৌমন্ত্রণালয় থেকে এধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নৌ-মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ফেরি উদ্ধারের যাবতীয় ব্যয় বহন করবে বিআইডবিøউটিএ।
এদিকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের একটি সুত্র জানিয়েছে, ফেরিটি উদ্ধারে চট্রগ্রামের প্রাইভেট প্রতিষ্টান জেনুইন এন্টারপ্রাইজের মালিক আলহŸাজ বদিউল আলমের সাথে চুক্তি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার থেকে পাটুরিয়া ৫নং ফেরি ঘাটের কাছে অর্ধডুবন্ত ফেরি আমানত শাহ উদ্ধারের বেসিক কাজ শুরু করবে।
জেনুইন এন্টারপ্রাইজের সিইও বদিউল আলম জানান, দুপুরে নৌমন্ত্রনালয়ে ফেরিটি উদ্ধারে একাধিক সভা হয়েছে। ওই সভায় ফেরিটি উদ্ধারের জন্য আমার প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়েছে। যার উদ্ধারকাজের ব্যয় ধরা হয়েছে দুই কোটি টাকার মতো। সোমবার আমানত শাহ ফেরি উদ্ধারের জন্য চট্টগ্রাম থেকে একটি ডুবুরি টিম আসবে এবং খোঁজ খবর নিয়ে দেখবে। তাদের তথ্যের উপর নির্ভর করে উদ্ধারের প্রস্তুতি নেয়া হবে। আমাদের চেষ্টা থাকবে ফেরিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করা। এব্যাপারে লিখিত চুক্তি না হলেও মৌখিক চুক্তি হয়েছে।
বিআইবিøউটিএ এর যুগ্ম পরিচালক ফজলুর রহমান আরো জানান, বিআইবিøউটিসির দেয়া তথ্যমতে পানিতে তলিয়ে থাকা ১৪টি ট্রাক ও ৪টি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। এ কারনে শুধুমাত্র ফেরি ছাড়া শনিবার রাতে যানবাহন উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়। তার পর ডুবুরী দলের সদস্যরা রোববার ডুবন্ত ফেরিটি ভালো ভাবে সার্চ করেছেন। এতে আরো কোন যানবাহন নেই বলে তার নিশ্চিত হয়েছেন।
বিআইবিøউটিএ এর ওই কর্মকর্তা আরও বলেন, আংশিক ডুবে যাওয়া আমানত শাহ ফেরির স্বাভাবিক সময়ের ওজন ৬০০ টন। পানিতে ডুবে যাওয়ায় তার ওজন হয়েছে আরো অনেক। অপরদিকে পাটুরিয়া ঘাটে অবস্থান করা উদ্ধারকারি জাহাজ হামজা ও রুস্তমের সক্ষমতা ১২০ টনের মতো। বেসরকারি প্রতিষ্ঠানের উদ্ধারকারী জাহাজের উদ্ধার সক্ষমতা এক হাজার টনের উপরে। ডুবন্ত ফেরিটি উদ্ধার করতে বেসরকারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি হয়েছে।
উল্লেখ্য, গত বুধবার সকালে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে আমানত শাহ ফেরিটি কাত হয়ে উল্টে আংশিক ডুবে যায়। এতে ১৪টি ট্রাক কার্ভাডভ্যান ও ৪টি মোটরসাইলে ছিলো। দুর্ঘটনায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Theme Created By ThemesDealer.Com