Logo
শিরোনাম :
মায়ের কান্না কলমে শেখ মনির জন্মদিন উপলক্ষ্যে মানিকগঞ্জে রানা করা খাবার বিতরণ আখেরী মোনাজাতে লাখো মুসল্লির অংশগ্রহণে ৩ দিনের ইজতেমা শেষ শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ে নবনিযুক্ত উপাচার্যের যোগদান নীলফামারীতে র‌্যাবের অভিযানে ৫ জন আটক, বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন করেছি, এই অর্জনে মূল ভূমিকা রেখেছে ছাত্রলীগ -কৃষিমন্ত্রী দৈনিক জাগো প্রতিদিনের সম্পাদক শহীদুল্লাহ মুহাম্মদ শাহ নুরের মায়ের ইন্তেকাল রূপগঞ্জে মন্ত্রী গাজীর নির্দেশনায় আওয়ামীলীগ নেতা আনছর আলীর শীতবস্ত্র বিতরণ। সৈয়দপুরে ‘আটকেপড়া পাকিস্তানি’ নাম পরিবর্তনের দাবীতে উর্দূভাষীদের সংগঠন এসপিজিআরসি’র ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন পাংশায় সাহিত্য উন্নয়ন পরিষদের সভা অনুষ্ঠিত
নোটিশ :
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয় ।

পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ ৮৫ ভাগ উদ্ধার

রিপোর্টার / ৬৮ বার
আপডেটের সময় : সোমবার, ৮ নভেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক::০৮ নভেম্বর-২০২১,সোমবার।
মানিকগঞ্জের পাটুরিয়াতে যানবাহন নিয়ে রো রো ফেরি আমানত শাহ ডুবির ঘটনার ১৩ দিনের দিন ডুবে যাওয়া ফেরিটি সোমবার সন্ধ্যা পর্যন্ত ৮৫ ভাগ উদ্ধার হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ উদ্ধার অভিযান পরিচালনা করছেন।
সোমবার সকাল থেকে জেনুইন প্রতিষ্ঠানের উদ্ধারসামগ্রী ৬টি উইন্স বার্জের মধ্যে ৫টি উইন্স বার্জ দিয়ে সকাল ১০টা দিকে ফেরি তুলার মুল কাজ শুরু করেছে উদ্ধারকারীরা। এরই মধ্যে সোমবার সন্ধ্যা পর্যন্ত ৫টি উইন্স বার্জ ক্রেন দিয়ে পানিতে অর্ধ ডুবন্ত কাত হওয়া ফেরিটি টেনে প্রায় ৮৫ ভাগ সোজা করা হয়েছে।
জেনুইন এন্টারপ্রাইজ এর ম্যানেজার অজয় দেবনাথ আরো জানান জেনুইন এন্টারপ্রাইজের ডিবি মেরিন স্যালভেজ-১, ডিবি মেরিন স্যালভেজ-২, ডিবি মোহনা-১ ডিবি মোহাম্মদ-১ ও ডিবি মোহাম্মদ-২ নামের মোট পাঁচটি উইন্স বার্জ ফেরি উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। সকাল থেকে ফেরি উদ্ধারে তাদের ৫০ জন কর্মী কাজ করছেন। মঙ্গলবার ফেরিটি তুলে সোজা করে ভাসিয়ে তুলা সম্ভব হবে তিনি জানান।

উদ্ধার কাজ দেখতে আসেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপরে (বিআইডবিøউটিএ) পরিচালক (নৌসংরণ পরিচালনা) শাহ জামান ও নৗ বাহীনির কমান্ড মোঃ ফয়জুল ইসলাম জানান, কয়েক দিন ধরে জেনুইন প্রন্টারপ্রাইজের লোকজন উদ্ধার কাজ করছে। কিন্ত সোমবার সকাল থেকে ফেরি উদ্ধারের মূলকাজ শুরু হয়েছে। দুপুরের মধ্যেই ফেরিটি অর্ধের বেশী অংশ পানিতে ভেঁসে ওঠে। ফেরিটি উদ্ধার করতে জেনুইন কর্তৃপক্ষের লোকজন কাজ করছে। আশা করা যায় মঙ্গলবারের মধ্যে ফেরিটি সম্পূর্ন উদ্ধার হয়ে যাবে।
গত ২৭ অক্টোবর পন্যবাহী ট্রাক ও মোটসাইকেল নিয়ে পাটুরিয়ার ৫ নং ঘাটে নিম্মজিত হয় রো রো ফেরি আমানত শাহ। উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম ৩০ অক্টোবরের মধ্যে সবগুলো ট্রাক ও মোটরসাইকেল উদ্ধার করে। ফেরিটি উদ্ধার করার মতো সক্ষমতা ছিলো না উদ্ধারকারী জাহাজ রুস্তম ও হামজার ।
এদিকে অর্ধডুবন্ত আমানত শাহ ফেরিটি উদ্ধারের জন্য দুই কোটি টাকা ব্যয় ধরে গত ৩১ অক্টোবর নৌ মন্ত্রনালয় থেকে দায়িত্ব দেওয়া হয় বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজকে। গত কয়েক দিন ধরে প্রতিষ্ঠানটির ডুবুরী দলের সদস্য ও শ্রমিকরা ডুবন্ত ফেরিটিকে বিশেষ কায়দায় তার দিয়ে বেঁধে ফেলে।
সোমবার সকাল ১০ টার সরেজমিনে দেখা গেছে ডুবন্ত ফেরিটি পাশেই একে একে পর পর ৫টি উদ্ধারকারী উইন্স বার্জ লাগানো হয়। উইন্স বার্জ গুলো এক সাথে কাজ শুরু করে। ৫টি উইন্স বার্জ দিয়ে ধীরে ধীরে ডুবন্ত ফেরিটিকে টানার সাথে সাথে উপরের দিকে ওঠতে থাকে। দুপুর পর্যন্ত ফেরিটি ৭০ ভাগ উদ্ধার কাজ হয়ে যায়। ফেরির সামনের অংশ সম্পূর্ন ভেসে ওঠে। ফেরির পিছনের অংশে পানি ছিলো। দুপুরের পর থেকে দুইটি স্যালো মেশিন দিয়ে ডুবন্ত ফেরির ইঞ্জিন রুম ও ফেরির খোল থেকে পাম্প করে পানি বাইরে ফেলছে। সন্ধ্যা পর্যন্ত পাম্প করে পানি বের করার কারণে ফেরিটি প্রায় ৮৫ ভাগ উদ্ধার হয়েছে। উদ্ধারকাজে নিয়জিতরা জানান, ফেরির ভিতরে সম্পূর্ন পানি পাম্প করে বের করা হবে। পাম্প করে পানি বের করার পর ফেরিটি সম্পূর্ন ভাসমান করা যাবে। #####

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Theme Created By ThemesDealer.Com