Logo
শিরোনাম :
দৌলতপুরে পুলিশ সুপারের পূজামন্ডপ পরিদর্শন পোড়াবাড়ীতে মা’দুর্গা বিসর্জনের আগেই হিন্দুদের ভালবাসায় সিক্ত মিজান দৌলতপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত বাংলাদেশ ঝুঁকি মোকাবিলায় বিশ্বের আদর্শ দেশ পাংশায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ ও সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপিত রাণীশংকৈলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত নাগরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত রাণীশংকৈলে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা সাবেক মন্ত্রী মোশাররফের এপিএস যুবলীগ নেতা ফোয়াদ ২ দিনের রিমান্ডে অবৈধ সম্পদ অর্জন মামলায় বাবরের ৮ বছরের কারাদণ্ড
নোটিশ :
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয় ।

ডিসেম্বরের মধ্যে দেশের ৫০ ভাগ মানুষকে টিকা দেওয়া হবে- স্বাস্থ্য মন্ত্রী

রিপোর্টার / ৪০ বার
আপডেটের সময় : শনিবার, ৯ অক্টোবর, ২০২১

মানিকগঞ্জ প্রতিনিধি ঃ ০৯ অক্টোবর-২০২১,শনিবার।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন আসন্ন দুর্গপুজায় আনন্দ করবেন ভালো কথা ,তবে সেটা নিয়মের মধ্যে করবেন। করোনা এখনো চলে যায়নি, আনন্দ করতে গিয়ে আমরা যেন আবার সংক্রমিত হয়ে না পড়ি সেই দিকে লক্ষ্য রাখতে হবে। পুজায় নিয়ম মেনে আনন্দের পাশাপাশি দেশের কল্যাণে প্রার্থনা করার আহবান জানান তিনি।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে আমাদের দেশে প্রায় ৫০ ভাগ মানুষকে টিকা দেওয়া সম্ভব হবে। এ ছাড়া আগামী বছরের মার্চ ও এপ্রিলের মধ্যে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়া সম্ভাবনা রয়েছে। শিাপ্রতিষ্ঠানগুলো খুলেছে। দ্রæত সময়ের মধ্যে বিদ্যালয়ের ১২ থেকে ১৭ বছরের শিশুশিার্থীদের টিকা দেওয়ার কার্যক্রম শুরু করা হবে।
শনিবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলায় গড়পাড়া এলাকায় শুভ্র সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রীর নির্বাচনী এলাকা মানিকগঞ্জ সদর এবং সাটুরিয়া উপজেলায় শারদীয় দুর্গাপ‚জা উপলে ১৭৬টি প‚জামণ্টপ পরিচালনা কমিটির নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় ও অনুদান প্রদানে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে শুভেচ্ছা বিনিময় সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি আব্দুল মজিদ ফটো, যুগ্ম সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, সাংগঠনিক সম্পাদক সুদেব সাহা, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব সাহা ও সাধারণ সম্পাদক অর্নিবান পাল।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনা সবচেয়ে বেশি ছোঁয়াচে রোগ। দেশে অনেক মানুষ করোনায় আক্রান্ত হয়েছিল। শত বছরের মধ্যে এ ধরণের মহামারি আসেনি। সারা বিশ্বে প্রায় ৫০ লাখ মানুষ মারা গেছেন। এই সময়ে আমাকে নতুন চ্যালেঞ্জ নিয়ে দেশের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে কাজ করতে হয়েছে। করোনা নতুন একটি ভাইরাস, নতুন তার গতিবিধি। প্রথমে করোনা চিকিৎসা কেউ জানেন না, কিভাবে সংক্রমণ থেকে রা পাওয়া যাবে তা-ও কেউ জানেন না। সেই অবস্থা থেকে আমরা প্রধান মন্ত্রীর নির্দেশনায় করোনা মোকাবেলা শুরু করি।’
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে করোনার পরীার জন্য মাত্র একটি ল্যাব ছিল। এখন দেশে ৮০০টি ল্যাব হয়েছে। এখন করোনার চিকিৎসার জন্য দেশের হাসপাতালগুলোতে ১৮ হাজার শয্যা রয়েছে। করোনা আক্রান্ত জটিল রোগীদের জন্য কেন্দ্রীয় অক্সিজেন খুবই প্রয়োজন। দেশের সব বড় হাসপাতালেই এই কেন্দ্রীয় অক্সিজেন লাইন রয়েছে। যথাযথ চিকিৎসা পাওয়ায় দেশে করোনায় মানুষের মৃত্যুর হার কম। আমেরিকায় ৭ লাখ, ভারতে ৫ লাখ মানুষ করোনায় মারা গেছেন। আর ঘনবসতিপ‚র্ণ আমাদের দেশে ২৭ হাজার মানুষ মারা গেছেন। একটি মৃত্যুও আমরা চাই না। কোনো যাদুর ছোঁয়ায় মৃত্যু কম হয়নি, এর পেছনে অনেক শ্রম দিতে হয়েছে। সরকার বিনাম‚ল্যে চিকিৎসা দিয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের হাতে এখন অনেক ভ্যাকসিন। আমাদের দেশে প্রায় ২৫ ভাগ মানুষকে দুই ডোজ টিকা দেওয়া হয়েছে। ১২ ভাগ মানুষকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। সবমিলিয়ে প্রায় ৫ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়া গেলে পুরো দেশেই সংক্রমণ নিয়ন্ত্রণ চলে আসবে। যে পরিমাণ ডোজ অর্ডার দেওয়া হয়েছে তাতে ৭০ থেকে ৮০ ভাগ মানুষকে দেওয়া যাবে।
তিনি আলো বলেন স¤প্রতি সুইজারল্যান্ডে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় গিয়েছিলাম। সংস্থার মহাপরিচালকের সঙ্গে আলোচনা করেছি। তিনি করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশের ভ‚য়সী প্রশংসা করেছেন। তিনি বলেছেন, জনসংখ্যার অনুপাতে বাংলাদেশকে ২০ ভাগ টিকা দেওয়া হচ্ছে। তিনি আমাকে আশ্বস্থ করেছেন, আমাদেরকে বিনাম‚ল্যে ৪০ ভাগ টিকা দেবেন। দেশে ভ্যাকসিন তৈরি করা হলে কারিগরি সহায়তাসহ কাঁচামাল দিয়ে সহায়তা দেওয়া হবে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ৮০ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। এক দিনে এক সঙ্গে কোনো দেশ এতো পরিমাণ টিকা দিয়েছে বলে আমার জানা নেই।’

মন্ত্রী বলেন, করোনার সংক্রমণ কমে এসেছে। এখন করোনা হার ২ দশমিক ৭ ভাগ। মৃত্যুর হারও কমে এসেছে। তবে করোনার সংক্রমণ বাড়তে তো সময় লাগে না। অনেক দেশে করোনার সংক্রমণ আবার বাড়ছে। এ কারণে আমাদেরকে স্বাস্থ্যবিধি মেনেই দৈনন্দিন কাজ এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান করতে হবে।
অনুষ্ঠানে উপস্থিত হিন্দু ধর্মাবলম্বী নেতাদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিটি ধর্মই শান্তি ও মানবসেবার কথা বলে। করোনার জন্য স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপ‚জা উদযাপন করতে হবে। প্রতিটি প‚জামণ্টপের আয়োজকেরা স্বাস্থ্যবিধি প্রতিপালনের ব্যবস্থা করবেন। ধর্মীয় আচার-আচরণ পালন করবো। তবে তা যেন অতিরঞ্জিত না হয়। কারণ, এতে বিশৃঙ্খলা দেখা হয়। অপ্রীতিকরণ ঘটনা ঘটে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Theme Created By ThemesDealer.Com