Logo
শিরোনাম :
মানিকগঞ্জ জেলা পুলিশ **আমরা গর্বিত, আমরা উজ্জীবিত ** পাংশা সরকারী খাদ্য গুদাম পরিদর্শন করলেন আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক নাগরপুরে ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী জহুরুল গ্রেফতার টাঙ্গাইল জেলা পরিবেশক মালিক সমিতির অফিস উদ্ধোধন শিবালয়ে ইউপি নির্বাচন ৯ বিদ্রোহী প্রার্থী বহিস্কার ঘিওর প্রেসক্লাবের দ্বি-বার্ষিক নির্বাচনে সভাপতি-আনোয়ারুল- সম্পাদক- দীপু সৈয়দপুরে মাইক্রো-মোটরসাইকেলের সংঘর্ষে একজন নিহত, দুইজন আহত গোয়ালন্দে পুলিশের অভিযানে মাদকসহ পলাতক আসামী গ্রেপ্তার রূপগঞ্জে রংধনু গ্রুপের উদ্যােগ ১০ হাজার শীতবস্ত্র বিতরন মানিকগঞ্জে ৭টি উপজেলাতে আলুর কেজি ৮ টাকা তবুও ক্রেতা নেই
নোটিশ :
সম্পাদক মন্ডলীর সভাপতি : আলহাজ্ব এ.এম নাঈমূর রহমান দূর্জয় ,সম্পাদক ও প্রকাশক মো: জালাল উদ্দিন ভিকু,সহ-মফস্বল সম্পাদক মো: জাহিদ হাসান হৃদয় ।

ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে নতুন বিভাগ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের যাত্রা শুরু

রিপোর্টার / ৪৫ বার
আপডেটের সময় : সোমবার, ১ নভেম্বর, ২০২১

মুক্তার হাসান,টাঙ্গাইল প্রতিনিধি ঃ০১ নভেম্বর-২০২১,সোমবার।

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) ‘মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং’ নামে নতুন বিভাগ চালু হয়েছে। বিভাগটির ভারপ্রাপ্ত প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইকবাল মাহমুদকে নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের উপপরিচালক (জনসংযোগ) মো. শামছুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন। এই বিভাগ খোলার মাধ্যমে ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে চতুর্থ এবং বিশ্ববিদ্যালয়ের উনিশতম বিভাগ হিসেবে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের যাত্রা শুরু হলো।
গত ৩০ অক্টোবর বিভাগটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ড. মো. ইকবাল মাহমুদ। ৩১ অক্টোবর তিনি যোগদান করেন। ইতিপূর্বে গত ২৭শে মার্চ ২০২১ তারিখে তাঁকে মাভাবিপ্রবির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠার নিমিত্তে প্রয়োজনীয় কাজ সম্পাদনের দায়িত্ব দেওয়া হয়েছিল।
ড. মো. ইকবাল মাহমুদ বলেন, ‘গত ১২ই সেপ্টেম্বর বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অনুমোদন প্রদান করে। একই সঙ্গে কিছু শর্তাবলি আরোপ করে দিয়েছে। এর মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রয়োজনীয় গবেষণাগার ও অন্যান্য সুবিধাদি নিশ্চিত করে বিস্তারিত তথ্যসহ কমিশনকে লিখিত ভাবে অবহিত করতে হবে। বিশ্ববিদ্যালয় কর্তৃক অবহিতকরণের পর প্রয়োজনে সরেজমিনে পরিদর্শন করে কমিশন থেকে উল্লেখিত বিভাগে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি প্রদান করা হবে। কমিশনের অনুমোদন ব্যতিরেকে উল্লেখিত বিভাগে কোন শিক্ষার্থী ভর্তি করা যাবে না।’
তিনি আরও বলেন, উক্ত শর্ত মেনে আমাদের ল্যাবসহ অন্যান্য ফ্যাসিলিটিজ ডেভেলপের বিষয়টি নিশ্চিত করে ইউজিসিকে প্রতিবেদন দেওয়া হবে। তারা চাইলে পরিদর্শন করে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেবে এবং আমরা শিগগিরই শিক্ষার্থী ভর্তি করতে পারব।
একটা আন্তর্জাতিক ও আধুনিক কারিকুলাম প্রণয়ন করে শিক্ষার্থীদের বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে নেওয়াই হবে আমাদের প্রধান লক্ষ্য। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ আর এম সোলাইমান বলেন, বিভাগ চালুর বিষয়টি ইউজিসি থেকে অনুমোদিত হয়েছে। এর প্রস্তুতিমূলক কার্যক্রম চলমান রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Theme Created By ThemesDealer.Com